শুক্রবার, ৩ মে, ২০১৩

ও হুজুর টুপির নিচে কি? আল্লার কসম দুইখান জিলাপি!

মামুনুর রশিদ

বাংলাদেশের উন্নয়নে প্রতিটি মানুষের একটু না একটু কন্ট্রিবিউশন আছে। কৃষকের, গার্মেন্টস শ্রমিকের, প্রবাসীদের যেমন ভূমিকা আছে তেমনি ভূমিকা আছে কামারের, কুমারের, মুচির, জেলের, মাঝির, তাঁতির, মেথরের, শিক্ষকের, আইনজীবীর, ডাক্তারের, প্রকৌশলীর, প্রযুক্তিবিদের। এক কথায় মোটামুটি সব পেশা জীবী মানুষের দেশের উন্নয়নে কিছু না কিছু ভূমিকা আছে। কিন্তু এই হুজুর দের দেশের জন্য কন্ট্রিবিউশন কি বুঝতেছি না।
 রাস্তায় মানুষ থামায়া ভিক্ষা কইরা, কোরবানির চামড়ার টাকায়, মানুষের বাড়ীতে মিলাদের তবারক খাইয়া এদের এখন দরিয়া ভরতেছে না। এরা এখন ক্ষমতায় যাইতে চায়।
৭১ এ মুজাহিদ বাহিনীর সদস্য আল্লামা শফি এখন যুদ্ধাপরাধিদের বাচাতে হেলিকপ্টারে করে দেশের জেলায় জেলায় যাচ্ছে। যে মাদ্রাসা গুলো চলে মানুষের দানের টাকায় তার শিক্ষক কি করে হেলিকপ্টারে চড়ে?
সেদিন এক ছোটো ভাই আমাকে বলল, 'ভাই এত মানুষ হেলিকপ্টারে চড়ে তাতে সমস্যা হয় না, হুজুর চড়লেই দোষ'। আমি বললাম, মনে করো যাকে তুমি প্রতিদিন ভিক্ষা দাও, সে যদি ভিক্ষার টাকায় ট্যাক্সি ক্যাবে ঘোরে তাইলে তোমার কেমন লাগবে? সে আর কোন কথা বলল না।
একবার ভাবুন তো ওই টাকা হেলিকপ্টারের পিছনে ব্যয় না করে মাদ্রাসার এতিম ছেলে গুলোর পিছনে কি ব্যয় করা যেত না?





1 টি মন্তব্য:

  1. মামুনুর রশিদ , every human being has some contribution to the society they live in, so do these mollahs as well. To develop a society, we need two main terms like metaphysical and physical development. If you just consider the physical term, and judge people with it, I think you are missing your real judgment. In essence, mollahs have more contribution than u do have. How come a PM ride on a helicopter? Where is his/her asset coming from? You are just blindly accusing a person who is really a lesser beggar than those of PMs, and minister. So, hold your tongue before you slip it.

    উত্তরমুছুন